The file is too large for the destination file system সমস্যার সমাধান

যারা ভিউয়ার্স রয়েছেন তাদেরকে শুভেচ্ছা জানিয়ে শুরু করলাম আজকের লেখা। প্রথমেই ত বুঝতে পারছেন আজকের সমস্যা কি। এবং কি নিয়ে লেখা। আমরা যারা কম্পিউটার থেকে পেনড্রাইভ এ ফাইল ট্রান্সফার করি। তারা ঠিকই এই সমস্যা ফেস করবেন। বিশেষ করে ফাইল যখন ৪ জিবির উপরে হবে তখন পেনড্রাইভে ফাইল লোড করতে গেলেই "The file is too large for the destination file system" শো করবে। এর বিশেষ কারন হচ্ছে আপনি যেই পেনড্রাইভে ফাইল সেন্ড করবেন সেটা কোন ফরমেটে রয়েছে তার উপর। আমরা প্রত্যেকেই জানি ফাইল সিস্টেম এর নির্দিষ্ট বৈশিষ্ট রয়েছে। আপনি যেই পেনড্রাইভে ফাইল সেন্ড করবেন সেটা কোন ফরমেটের ফাইল সিস্টেম ফলো করে তার উপর আপনার পেনড্রাইভের স্পিড এবং ডাটা সেন্ডের পরিধি নির্ধারণ হবে। 

কম্পিউটার সম্পর্কে যারা জানেন তা হয়ত অবশ্যই জেনে থাকবেন ফাইল সিস্টেম কত প্রকার। জ্বি ডাটা ট্রান্সফার না হওয়ার পেছনে এই ফাইল সিস্টেমের হাত রয়েছে। সেজন্য আগে আপনাদের ফাইল সিস্টেম সম্পর্কে সামান্য কিছু ধারনা দিবো। নোট করবেন এটা শুধু উইন্ডোস অপারেটিং সিস্টেমের সামনজস্য পূর্ন।

একটি ফাইল সিস্টেম কি দ্বারা একটি ড্রাইভ সংগঠিত হবে তার একটা পদ্ধতিবার করে। এটি ড্রাইভে ডেটা কীভাবে সংরক্ষণ করা হয় ও ফাইলগুলির সাথে ফাইলের নাম, এবং বৈশিষ্ট্যের সাথে কী ধরনের তথ্য সংযুক্ত থাকতে পারে তা টার্গেট করে। উইন্ডোজ তিনটি পৃথক ফাইল সিস্টেম সমর্থন করে যা NTFS, FAT 32 এবং exFAT। NTFS হল সবচেয়ে আধুনিক ফাইল সিস্টেম। 

পূর্নরুপ: 

NTFS: New Technology File System

FAT/FAT32:  File Allocation Table 32 

exFAT: Extensible File Allocation Table

আসুন এবার এগুলো সম্পর্কে হালকা জেনে নেওয়া যাক:

exFAT: এক্সটেনসিবল ফাইল অ্যালোকেশন টেবিল হল একটি ফাইল সিস্টেম যা মাইক্রোসফ্ট দ্বারা 2006 সালে প্রবর্তিত হয়েছিল এবং ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ এবং এসডি কার্ডের মতো ফ্ল্যাশ মেমরির জন্য ধরা হয়েছিলো। মাইক্রোসফ্ট এর স্পেসিফিকেশন প্রকাশিত হওয়ার পরে, 28 আগস্ট 2019 পর্যন্ত এক্সফ্যাট মালিকানাধীন ছিল মাইক্রোসফ্ট তার নকশার বিভিন্ন উপাদানগুলির পেটেন্টগুলির মালিকও সেই।

FAT32:এটা ব্যক্তিগত কম্পিউটারগুলির জন্য তৈরি একটি ফাইল সিস্টেম। মূলত ফ্লপি ডিস্ক ব্যবহারের জন্য 1977 সালে তৈরি করা হয়েছিল, এটি হার্ড ডিস্ক এবং অন্যান্য ডিভাইসগুলিতে ব্যবহারের জন্য ব্যাবহৃত হয়েছিল। এটি প্রায়শই কম্পিউটার, মোবাইল ডিভাইস এবং এম্বেড থাকা সিস্টেমগুলির জন্য বর্তমান অপারেটিং সিস্টেমগুলির দ্বারা সামঞ্জস্যতার কারণে সমর্থিত হয়, পৃথক ব্যবস্থার মধ্যে ডেটা আদান প্রদানের অনুমতি ও সুবিধা দেয়।

NTFS: NTFS যাকে অনেক সময় নিউ টেকনোলজি ফাইল সিস্টেমও বলা হয়, এটি একটি প্রক্রিয়া যা উইন্ডোজ এনটি অপারেটিং সিস্টেমটি হার্ড ডিস্কে দক্ষতার সাথে ফাইলগুলি সংরক্ষণ, সংগঠিত এবং অনুসন্ধানের জন্য ব্যবহার করে। উইন্ডোজ এনটি 3.1 রিলিজ বাদে 1993 সালে এনটিএফএস প্রথম চালু হয়েছিল।

কোনটা সবথেকে ভালো?

আপনি যদি কাউকে কোনো ডেটা পাঠাতে চান এবং কোনও ফাইল 4 জিবি-র চেয়ে বড় না হয় তবে FAT32 নির্বাচন করুন। আপনার কাছে যদি 4 গিগাবাইটের চেয়ে বড় ফাইল হয় তবে ডিভাইসগুলির মধ্যে ভাল সমর্থন চান, exFAT নির্বাচন করুন। আপনার যদি 4 গিগাবাইটের চেয়ে বড় ফাইল থাকে এবং বেশিরভাগ উইন্ডোজ পিসিগুলির সাথে ভাগ করে নেন, NTFS বেছে নেন।

তাহলে ত বুঝেই গেলেন কোনটা ভালো হবে। এখন আপনার পেনড্রাইভ টি NTFS সাপোর্ট করে তাহলে সেই ফাইল সিস্টেম সিলেক্ট করে ফরমেট করে ফেলুন তারপর ডাটা কপি পেষ্ট করে দেখুন ডাটা সেন্ড হবে। আর যদি দেখেন Pendrive NTFS সাপোর্ট করে না তাহলে আপনি exFAT সিলেক্ট করে ফরমেট করুন। ব্যাস দেখবেন সমাধান হয়ে গেছে।

যারা ফরমেট করতে পারেন না তারা নিচের ভিডিও টি দেখে নেন আশাকরি বুঝতে পারবেন জানতে পারবেন।

ভিডিও লিংক: https://www.youtube.com/watch?v=JiWXXgXfRkU








Post a Comment

0 Comments