ডাচ বাংলা রকেট একাউন্ট দিয়ে অনলাইনে ট্রেনের টিকেট কাটার পদ্ধতি


আস্সালামুয়ালাইকুম ,সবাই ভালো আছেন । চলে আসলাম একটি নতুন ইনফরমেশন টিপস এন্ড ট্রিক্স নিয়ে। অনলাইনে ট্রেনের টিকেট ত অনেক আগে থেকেই কাটা যেত। কিন্তু তারপরও আমি আজকে আপনাদের জন্য আলাদাভাবে ভিডিও টিউটোরিয়াল বানিয়েছি। এর উদ্যেশ্য হচ্ছে আপনাদের কে হাতে কলমে শেখানো। অনেকে মোবাইল দিয়ে টিকেট কাটতে পারলেও কম্পিউটার দিয়ে টিকেট কাটতে পারেন না। অনেকে আবার ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং ব্যাবহার করে পেমেন্ট করতে পারেন না। তাদের আজকে বিষয়টি দেখাবো। যারা সাধারন ভাবে টিকেট কাটতে পারেন না। তাদের জন্য এটা একটা গুরুত্বপূর্ন পোষ্ট।

যারা কাউন্টারে টিকেট কাটতে যান তাদের সিট নিয়ে অনেক ঝামেলাতে পড়তে হয়। কারন প্রাই দেখা যায় যে আপনি আপনার পছন্দের সিট পাচ্ছেন না। কিন্তু অনলাইনে এমন কোনো ঝামেলা নেই। আপনারা সহজে শান্তিতে ঘরে বসে টিকেট কাটতে পারবেন। ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং দিয়ে। কারন ডাচ বাংলা মোবাইল ব্যংকিং এ ঝামেলা কম। যদিও বর্তমানে বিকাশ থেকেও পেমেন্ট করে টিকেট কাটা যায়। কিন্তু যখন বিকাশ ছিলো না তখন মানুষ ডাচ বাংলা দিয়েই অনলাইনে ট্রেনের টিকেট কাটতো। এবং পরবর্তিতে যার নাম রকেট নামে পরিচিত হয়।  

তার আগে একবার দেখুন আপনি যা জানতে চান তা আপনার নিচের রিলেটেড প্রশ্নর সাথে মেলে কিনা?
  • online ticket katar niom
  • বিকাশে ট্রেনের টিকেট কাটার নিয়ম
  • অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম 2021
  • অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২১
  • অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম
  • অনলাইনে ট্রেনের টিকেট কাটার সময়
  • ট্রেনের অগ্রিম টিকিট কাটার সময়
  • রেল সেবা টিকিট কাটার নিয়ম
  • ট্রেনের টিকিট কাটার সময়?
  • ট্রেনের অগ্রিম টিকিট কতদিন আগে পাওয়া যায়
  • ট্রেনের টিকিটের মূল্য
জ্বি আপনাদের সকল প্রশ্নর উত্তর সহ আমি আজ আপনাদেরকে আজ অনলাইনে ট্রেনের টিকেট কাটা দেখাবো। যদি অনলাইনে ট্রেনের টিকেট কাটতে চান তাহলে আপনাকে www.esheba.cnsbd.com সাইটে ঢুকলে দুটি অপশন একটি সাইন ইন অন্যটি সাইন আপ দেখতে পাবেন। সাইন আপ এ ক্লিক করে Registration করতে হবে প্রথম বারের মত।  সবকিছু সঠিক ভাবে পুরন করতে পারলে Registration Successful হবে। এরপর Bangladesh Railway এর থেকে একটি ইমেল আসবে আপনার ইমেলে। তারপর ভেরিফিকেশন লিংকে ক্লিক করলে একাউন্ট খোলা সম্পূর্ন হবে। তারপর আপনাকে পুনরায় লগইন করতে হবে। সেখানে প্রফাইলে এ ঢুকে ইনফরশেন গুলো সব সাবমিট করতে হবে।

এরপর সাইটের মেন পেজে আপনি লগইন অবস্থাতেই সব দেখতে পারবেন। সেখানে কোথা থেকে কোথায় যাবেন সেটার ফর্ম পাবেন। তখন স্টেশন কোচ সিলেক্ট করে আপনি ফাইন্ড ট্রেন এ ক্লিক করলেই সেই দিনে বা আপনার কাংখিত ডাটা অনুষারে যে ট্রেন থাকবে তার ভাড়া সহ সময় সহ সিট সহ তথ্য শো করবে। তখন আপনি সহজেই সেখান থেকে ট্রেন সিলেক্ট করে কোচ সিলেক্ট করে সিট নাম্বার পছন্দ করেই টিকেট কিনতে পারবেন। অনলাইনে ট্রেনের টিকেট কেনার এই একটাই সুবিধা। 

যেহেতু অনলাইনে টিকেট কেনা একটি বড় প্রক্রিয়া এবং ঝামেলা পূর্ন। তাই ভুল হয়ার সম্ভাবনাও বেশি। সেজন্য চেষ্টা করবেন আমার নিচের ভিডিও টি দেখার জন্য। এতে করে আপনার বিষয়টি সম্পর্কে আরো জানতে পারবেন। নিচে ভিডিও লিংকটি আপনাদের দিয়ে দিলাম।

ভিডিও লিংক: https://www.youtube.com/watch?v=VHnLy_yl0e4


Post a Comment

0 Comments