আলি এক্সপ্রেস এর পার্সেল বা প্রডাক্ট ট্রাকিং করার নিয়ম



যারা আলি এক্সপ্রেস থেকে নিজেরা প্রডাক্ট কিনেন তারা অনেকেই জানেন না কিভাবে প্রডাক্ট বা পার্সেল ট্রাকিং করতে হয়। প্রডাক্ট অর্ডার করার পর সেটা কোন অবস্থায় কতদূর এসেছে এটা জানা প্রয়োজন পড়ে। কারন পার্সেল মিসিং গেলে তখন তা আর  খুজে পাওয়ার উপায় থাকে না। কিন্তু সঠিক পদ্ধতি না জানার জন্য আপনার পার্সেল মিসিং হয়।

আপনি যখন আলি এক্সপ্রেস থেকে প্রডাক্ট অর্ডার করেন তখন অর্ডারের পর পেমেন্ট কনফার্ম হয়, তারপর সেটা শিপমেন্টর এর অপেক্ষায় থাকে। সেলার যখন আপনার প্রডাক্টকে শিপমেন্টের জন্য পাঠায় তখন সেখান থেকে আপনার প্রডাক্টের একটা ট্রাকিং নাম্বার দেয়। যা দ্বারা আপনার প্রডাক্ট কতদূর এসছে তা ট্রাকিং করা সম্বব। তবে তার আগে একটা কথা বলে নিতে চাই। আপনার প্রডাক্ট টি যদি রেজিষ্টার পার্সেল এর হয়ে থাকে তাহলে আপনি সেটা আপনার দেশে পৌছানোর পরও ট্রাকিং পাবেন। আর যদি আনরেজিষ্টার্ড পার্সেল হয় তাহলে বাংলাদেশে আসার পর সেটার আর কোনো ট্রাকিং ইনফরমেশেন পাবেন না। রেজিষ্টার্ড পার্সেল এর খরচ বেশি বলে অধিকাংশ মানুষই আনরেজিষ্টার পোষ্টে পার্সেল আনেন। তবে এক্ষেত্রে বলে রাখি পাসেল গুলো যদি রেজিষ্টার না হয় তাহলে সেগুলো চায়নাতে বিমানে ওঠার আগ পর্যন্ত ট্রাকিং হয়ে থাকে। বাংলাদেশে বা অন্য কান্ট্রিতে সেটা পৌছালো কিনা সেটা দেখার বিষয় না। তবে অব্যশই আপনি চায়নাতে পার্সেলটি সফল ভাবে বিমানে উঠেছে কিনা সেটা ট্রাকিং করে দেখতে পারবেন। 

পার্সেল ট্রাকিং করার জন্য বেশ কয়েকটি জনপ্রিয় এপস এবং ওয়েবসাইটও রয়েছে। আপনারা ইচ্ছা করলেই সেসকল ওয়েবসাইট ব্যাবহার করতে পারেন। তার মধ্যে কয়েটি উলেখযগ্য ওয়েবসাইট এর নাম আমি নিচে দিয়ে দিচ্ছি।
1: Parcelsapp
2: 17track net
3: track24 net
4: ship24
5: global cainiao com

আমি নিজস্বভাবে ট্রাকিং এর জন্য, পার্সেল এপ টিই ব্যাবহার করে থাকি। কারন পার্সেল এপস এ ট্রাকিং টা ভালো দেখায়। এবং পার্সেল এপ এর আরেকটা সুবিধা হলো আগে যখন আলী এক্সপ্রেস এর নিজস্ব ট্রাকিং ব্যাবস্থা ছিলো না। তখন আলি এক্সপ্রেস পার্সেল এপসকে বেশি ব্যাবহার করতো ট্রাকিং এর জন্য। বর্তমানে global cainiao com থেকে ট্রাকিং হয়ে থাকে। ট্রাকিং প্রতিটি পোষ্টাল সার্ভিস এর আন্ডারে হয়ে থাকে। যেমন বিভিন্ন দেশের পোষ্টাল সার্ভিস এবং লজিষ্টিক কম্পানি রয়েছে যারা নিজেদের মধ্যে এক্সপ্লিট শিপিং করে থাকে। যেমন ইয়ানওয়েন লজিস্টিক মালোযেশিয়া পোষ্টের মাধ্যমে বাংলাদেশে পার্সেল পাঠিয়ে থাকে। ইয়ানওয়েন নিজস্বভাবে পার্সেল পাঠায় না। তারা যে কোন একটি পোষ্টাল সার্ভিস বেছে নেয়। এছাড়া সান ইউ নামের আরেকটি লজিষ্টিক কম্পানি আছে যারা পোষ্টেজ বিডি লজিষ্টিক এর মাধ্যমে প্রডাক্ট পাঠিয়ে থাকে। যদি আপনার পার্সেল রেজিষ্টার্ড হয়ে আসে তাহলে সেটা একটি কম্পানির কাছ থেকেই আপনি পাবেন। মানে সেখানে এক্সপ্লিট শিপিং হবে না। এবং রেজিষ্টার্ড পার্সেল খুবই দ্রুত আসে। রেজিষ্টার্ড পার্সেল আসতে বাংলাদেশে সময় লাগে ২০-৪০ দিন। মাঝে মধ্যে ১৫  দিনেও পার্সেল চলে আসে। 

যারা ওয়েবসাইট থেকে পার্সেল ট্রাকিং করতে কষ্ট মনে করেন তারা  Parcelsapp টির এন্ড্রয়েড ভারশন ডাউনলোড করে রাখবেন। তাহলে সেখানে পার্সেলর নাম সহ ট্রাকিং নাম্বার সেভ করে রাখা যায়। এত করে প্রতিদিন আপনাকে ট্রাকিং নাম্বার কপি করে বসাতে হবে না। আপনি অটোমেটিক ওপেন করলে ট্রাকিং এর আপডেট দেখাবে। তারপরও অনেকের কাছে ট্রাকিং করা ঝামেলার মনে হতে পারে। তারা আমার নিচের ভিডিও টি দেখে নিন। আশাকরি ট্রাকিং সম্পর্কিত যত প্রশ্ন সমস্যা রয়েছে সেগুলোর সমাধান পেয়ে যাবেন। এছাড়া আর কি কি টিউটোরিয়াল চান সেটা জানাতে ভিডিওর নিচে কমেন্ট করুন। ধন্যবাদ।

ট্রাকিং ভিডিও লিংক: https://www.youtube.com/watch?v=-bd3qTX8Cxk


Post a Comment

0 Comments