হোষ্টিং ছাড়া ফ্রিতেই পারসোনাল ওয়েবসাইট বা ব্লগ ওয়েবসাইট তৈরি করুন


হ্যালো সবাইকে, আজকে আপনাদের জন্য ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার নিয়ম দেখাবো। ওয়েবসাইট তৈরি করার কথা শুনলেই সবাই আতকে উঠে। ভাবে আল্লাহ এবা যেন কত টাকা লাগবে। আসলে সহজে ওয়েবসাইট তৈরি করতে গেলে আপনার টাকা লাগবেই। কিন্তু আপনি যদি বুদ্ধিমান হন এবং কম্পিউটার সম্পর্কে ভালো জানেন তাহলে ওয়েবসাইট বানানো একেবারেই সহজ ব্যাপার । কিছু ফেসবুক পেজ দেখবেন যে ফ্রিতে ওয়েবসাইট ডোমেন হোষ্টিং এর নামে ফেসবুকে বিভিন্ন এডভাটাইজ দেয়। প্রথমে বলে সব ফ্রি। কিন্তু ভিতরে পোষ্ট পড়লে দেখা যায় যে তাদের থেকে হোষ্টিং কেনা লাগবে নাহলে ডোমেন কেনা লাগবে। এধরনের বিভ্রান্তিকর তথ্য দিয়ে তারা মানুষকে আকৃষ্ট করে। কিন্তু আমি আজ আপনাদেরকে এ ধরনের কোন বিষয় দেখাবো না। 

আজকে আপনারা সম্পূর্ন ফ্রিতেই ওয়েবসাইট বানাতে পারবেন। তবে অবশ্যই সেটা সাব ডোমেনের আন্ডারে। কারন ডোমেন কিনতে টাকা লাগে যেটা আমাদের পক্ষে কেনা সম্ভব নয়। সেজন্য আজকে আমরা ফ্রি ব্লগার দিয়ে সাবডোমেনের আন্ডারে ওয়েবসাইট বানিয়ে দেখাবো। যারা সাব ডোমেন বলতে বুঝেন তাদের কাছে একটা উদাহরন দেই। যেমন bts . blogspot . com  এখানে bts  টা হলো সাবডোমেইন। আর মেন ডোমেন হলো blogspot . com  । অতএব বুঝতে পারছেন। 

এখন বলি আপনি কিভাবে এটা খুলবেন । এবং আপনাকে ওয়েবসাইট খুলতে হলে কি কি থাকা লাগবে। আসলে ওয়েবসাইট খুলতে হতে আপনার বেশি কিছু থাকার প্রয়োজন নেই। যেহেতু আমরা যেই মেন ডোমেন বেছে নিয়েছি সেটা গুগল ব্লগারের ডোমেন অতএব এটা সম্পূর্ন ফ্রি। এর কোনো হোষ্টিং খরচ দেওয়া লাগবে না। এটা এর একটা সুবিধা। 

কেন আমি গুগল ব্লগারকে ওয়েবসাইট বানানোর জন্য বেছে নিলাম: 

১: কোনো হোষ্টিং খরচ নেই।
২: কোনো কন্টেন্ট নোড লিমিটি নেই।
৩: ক্লাউড সার্ভার, দ্রুত কন্টেন্ট ডেলিভারি।
৪:  আনলিমিটেড ব্যান্ড উইথ, ভিজিটর এর লিমিট নেই। 
৫: একসাথে আনলিমিটেড ভিজিটর লোড নিতে পারে।
৬: ফ্রি সাইট থেকেই টাকা ইনকাম করা যায়
৭:  আজিবন ভ্যালিডিটি ডেট

এটাতে বিশেষ সুবিধা হলো এখানে আপনি আনলিমিটেড পোষ্ট লিখতে পারবেন। আনলিমিটিডে ছবি আপলোড করতে পারবেন। এবং ভিডিও আপলোড করতে পারবেন। এর জন্য আপনাকে আলাদাভাবে ব্যান্ডউইথ এর ঝামেলা পোহাতে হবে না। তাহলে বুঝলেন ত কেন আমি গুগল এর সার্ভিস বেছে নিয়েছি। এখন গুগল ব্লগার থেকে যদি আপনি ওয়েবসাইট বানাতে চান তাহলে আপনার যাষ্ট একটা জিমেইল একাউন্ট থাকলেই হবে। আপনি  নিশ্চিন্তে গুগল ব্লগারে ঢুকে যাবেন। এবং সেখানে গিয়ে একটি ব্লগ সাইট ক্রিয়েট করবেন। এরপর কাজ হচ্ছে নির্দিষ্ট একটি থিম পছন্দ করা। গুগল এ সার্চ করলে বিভিন্ন থিম পাবেন সেখান থেকে একটি থিম পছন্দ করে তা আপনার ওয়েবসাইটে আপলোড করুন। এরপর আপনার কাজ হচ্ছে সুন্দর করে ওয়েবসাইট টা সাজানো। বিভিন্ন ক্যাটাগরি সিলেক্ট করা। সেগুলো কাষ্টমাইজ করা। ব্যাস এবার আপনার কাজ সুন্দর করে সাজানো। মানুষ যেন একএকটি বাড়ি তৈরি করে ঘর সাজার তেমন আপনি আপনার মনের মাধুরি মিশিয়ে ওয়েবসাইট টিকে সাজাবেন।

যারা বুঝেন নি কিভাবে এগুলো করবেন তাদের জন্য আমি নিচে ভিডিও টি দিয়ে দিলাম দেখে নিবেন। সেখানে আমি প্রতিটি অংশ ভালোভাবে বুঝিয়ে দিয়েছি।
ভিডিও লিংক: https://www.youtube.com/watch?v=PEtWItx87hk


Post a Comment

0 Comments