উইন্ডোস ১০ এর OEM ও Retail এবং Volume লাইসেন্স কী গুলোর পার্থক্য জানুন


অনেকেই উইন্ডোসের লাইসেন্স নিয়ে বিস্তারিত জানতে চান তাদের জন্য এটা একটি অন্যতম আর্টিকেল । আজকে আপনাদের ৩ ধরনের লাইসেন্স কি নিয়ে জানাবো। OEM, Retail and Volume Mak কি? এবং এগুলো কি কি চ্যানেলের আন্ডারে একটিভ হয়ে থাকে। এবং উইন্ডোস ১০ এর এই লাইসেন্স কি গুলোর পার্থক্য কি কি সেই বিষয় গুলো সম্পর্কে জানাবো। আগে এই লাইসেন্স কি গুলোর ধারনা দেওয়া যাক। 

১: OEM KEY: DELL, HP, ASUS, ACEAR ইত্যাদির মতো পিসি নির্মাতারা বিল্ট-ইন প্রোডাক্ট কী সহ উইন্ডোজ OS সরবরাহ করে, যেটা প্রডাক্টের সাথেই একটিভ থাকে। এটিকে মূল সরঞ্জাম প্রস্তুতকারক বা OEM কী হিসাবে ডাকা হয়। এই কি আপনার পিসির সাথে সংযুক্ত অবস্তাতেই থাকে। যা মাদারবোর্ডের সাথেই পারমানেন্ট যুক্ত থাকে। এটা আপনি বর্তমান নিয়ম অনুযায়ী একাধিকবার উইন্ডোস ইন্সটল দিলেও ইন্টারনেট কানেকশন পেলেই তা অটো একটিভ হয়ে যাবে। সাধারন ভাবে ওইএম কি গুলো WINDOWS 10 Single Language  এর হয়ে থাকে। এবং এটা সম্পূর্ন বৈধ লাইসেন্স। তবে এটার পার্থক্য হলো। এই লাইসেন্স টা এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ট্রান্সফার করা যায় না। 

২: RETAIL KEY: রিটেল কিতে সব সুযোগ সুবিধা ভালো। এটা যদি আপনি একটি কম্পিউটারে একবার ইন্সটল করেন তাহলে ওই কম্পিউটার নষ্ট না হওয়া পর্যন্ত আজীবন সেই কম্পিউটারে রিটেল কি টি থেকে যাবে। আপনাকে আলাদাভাবে উইন্ডোস ইন্সটল করলেও তা বারবার একটিভ করা লাগবে না। অটোমেটিক একটিভ হয়ে যাবে। রিটেল কি তে একটি সুবিধা হচ্ছে আপনি যদি বর্তমান পিসিতে একটি কি ইন্সটল করে থাকেন এবং পরে যদি আপনি নতুন পিসি কেনেন তাহলে বর্তমান পিসির লাইসেন্স কি টা আপনার নতুন পিসিতে ট্রান্সফার করতে পারবেন। এছাড়া রিটেইল লাইসেন্স কি গুলো হচ্ছে সব থেকে ভালো। প্যাকেটে করা রিটেল লঅইসেন্স কি গুলো ১০-২০ হাজার টাকা দাম হয়ে থাকে।

৩: VOLUME MAK: ভলিউম লাইসেন্সিং কাস্টমাইজড প্রোগ্রাম দেয় যা সংস্থার আকার এবং ক্রয় অগ্রাধিকারের জন্য উপযুক্ত। ভলিউম লাইসেন্সিং গ্রাহক হওয়ার জন্য, সংস্থাকে অবশ্যই মাইক্রোসফ্টের সাথে একটি ভলিউম লাইসেন্স চুক্তি স্থাপন করতে হবে । নতুন কম্পিউটারের জন্য একটি সম্পূর্ণ উইন্ডোজ ক্লায়েন্ট লাইসেন্স অর্জনের দুটি আইনী উপায় রয়েছে।

আপনার তালিকাভুক্ত প্রতিটি লাইসেন্স আইডির জন্য ভলিউম লাইসেন্স পণ্য কী সরবরাহ করা হয় ।একাধিক অ্যাক্টিভেশন কী (KMK) এক সময় ভিত্তিতে সিস্টেমগুলি সক্রিয় করে ... ব্যবহার করে এবং প্রতি হোস্টে 10 টি অ্যাক্টিভেশন সহ ছয়টি কেএমএস হোস্ট সক্রিয় করতে পারে।

সাধারনত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান মাইক্রোসফট এর সাথে চুক্তি করে তাদের শিক্ষা প্রতিষ্ঠানের সকল কম্পিউটারে জন্য একবারে লাইসেন্স কেনে। এর বিশেষ কারন হচ্ছে এক একটি নির্দিষ্ট প্রতিষ্টানের শত শত কম্পিউটার থাকে। সব কম্পিউটারের জন্য খুচরা এক একটি একটি করে লাইসেন্স কেনা সম্ভব না। তাই শিক্ষা প্রতিষ্ঠান অরগানাইজেশন ভিত্তিতে এই লাইসেন্স গুলো কিনে তাদের ক্লায়েন্ট পিসিতে সেটাপ দেয়।

আজকাল দেখা যায় বিভিন্ন ফেসবুক পেজ ৩০০-১০০০ টাকায় Windows 10 এর বিভিন্ন লাইসেন্স KEY বিক্রি করে। এত কম টাকায় কিভাবে তারা বিক্রি করছে , এবং কোন লাইসেন্স কি তারা দিচ্ছে।  এ নিয়ে অনেকের মনেই প্রশ্ন রয়ে গেছে। কারন উইন্ডোস লাইসেন্স কি এত সস্তা না। মূলত তারা ফ্রি লাইসেন্স কি গুলো আপনাদের কাছে বিক্রি করে। কিভাবে এই ফ্রি লাইসেন্স কি নিবেন সেটা সম্পর্কে জানতে চাইলে আজকের ভিডিও টি মিস করবেন না। 

আজকের ভিডিওতে,  আমি সব বিষয়গুলো বিস্তারিতভাবে বলে বুঝিয়ে দিয়েছি। তাই এবার বুঝতে পারবেন আসল ঘটনা কি? আর এগুলো এত অল্পদামে কিভাবে বিক্রি করছে সেগুলো জানতে পারবেন।

তাই দেরি না করে দেখে আসুন ভিডিও টি: https://www.youtube.com/watch?v=cnRZ3m8N15g


Post a Comment

0 Comments